শনিবার, ২১ মে ২০২২, ০১:০৩ অপরাহ্ন

আত্মতৃপ্তি আর মনবতায় জন্য রক্ত সংগ্রহ করে দিচ্ছেন পীরমাতা ব্লাড ব্যাংকের সদস্যরা
মেহেদী হাসান রিপন,বাঘারপাড়া যশোর প্রতিনিধি / ৮৮ ভিউ
সর্বশেষ আপডেট : শনিবার, ২১ মে ২০২২

একসাথে মিলে অসহায় মানুষের পাশে দাঁড়াই, মানুষকে ভালোবেসে যতগুলো ভাল কাজ করা যায়, তার মধ্যে অন্যতম হচ্ছে স্বেচ্ছায় রক্তদান। দিন দিন স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা বাড়ছে। এই সব রক্তদাতাদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্লাটফর্ম তৈরি করছেন সাতক্ষীরা জেলার নলতা শরীফ এলাকার শ্রী শীবনাথ বিশ্বাস ।মুমূর্ষ রোগীদের রক্তের প্রয়োজনে
২০০০ সাল থেকে স্বেচ্ছায় রক্তদান শুরু করেন পরবর্তীতে পীরমাতা ব্লাড ব্যাংক নামে ফেসবুক গ্রুপ খুলেছিলেন শীবনাথ।যার মাধ্যমে নীরবে-নিভৃতে ২১ বছর যাবত আর্তমানবতার সেবায়, মুমূর্ষ রোগীর প্রাণ বাঁচাতে নিরলস কাজ করে চলেছে।

শরীরের রক্ত দিয়ে তারা অন্যের জীবন বাঁচাতে জাগরিত প্রাণ। সম্পূর্ণ নিজেদের উদ্যোগে গড়ে তুলেছেন অভিনব এই ব্লাড ব্যাংক। অন্যের রক্ত যোগাড় করে দেওয়ায় যাদের কাজ। রক্ত কোন ব্যাগে ভরে রাখা হয় না, থাকে ডোনারের শরীরে। আর ডোনারের নাম, ঠিকানা, রক্তের গ্রুপ ও ফোন নম্বর লেখা থাকে রেজিষ্ট্রারে। প্রায়োজনেই স্থানীয় হাসপাতাল, ক্লিনিক গিয়ে বিনামূল্যে রক্ত দান করেন ডোনাররা।

আর্তমানবতার সেবায় গ্রুপটি খোলা হয়।
গ্রুপের প্রতিষ্ঠাতা শীবনাথ বিশ্বাস বলেন,যদি নিজ ইচ্ছায় আমরা একে অন্যের পাশে দাঁড়ায় তাহলে আর রক্তের অভাবে একটি জীবন অঝোরে ঝরে যাবে না দশেমিলে করি কাজ হারি জিতি নাহি লাজ ।

আমাদের এখানে কেউ ছাত্র, কেউ ব্যবসায়ী, কেউ চাকুরীজীবী, কেউবা বেকার, সবাই নিজের সময়, অর্থ ও শ্রম দিয়ে শুধু মাত্র আত্মতৃপ্তি আর মনবতার জন্য এই কাজ গুলো করে থাকি।

গ্রুপে মূল্য উদ্দেশ্য জানতে চাইলে তিনি জানান, মুলত রক্তের প্রয়োজনে সাধারণ মানুষের সাথে স্বেচ্ছায় রক্তদানকারীদের একটি সরাসরি সেতুবন্ধন করে দেয়াই আমাদের কাজ! রক্তের জরুরি প্রয়োজনে কাউকে যেন দিশেহারা হয়ে এদিক সেদিক ছোঁটাছোটি করতে না হয়, অসহায় গরীব মানুষগুলোকে যেন উচ্চমূল্য দিয়ে রক্ত কিনতে না হয়, সেই ব্যবস্থাই করে দেয়।

আমরা অনেক সময়ই যে গ্রুপের রক্ত হন্যে হয়ে খুঁজে বেড়াই, সেই গ্রুপের কোন রক্তদাতা হয়ত আমাদের আশেপাশেই থাকে, কিন্তু না জানার অভাবে তার সাথে যোগাযোগ করতে পারিনা। সেই যোগাযোগটিই করে দেয় ‘পীরমাতা ব্লাড ব্যাংক

“”মানুষ মানুষের জন্য””
‘জয় হোক মানবতার’জয়হোক রক্তদাতার…

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ