বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন

তারাগঞ্জে পাট চাষীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা
আরিফ শেখ, রংপুর প্রতিনিধি / ১৩৫ ভিউ
সর্বশেষ আপডেট : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন পাট অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের আওতায় দিনব্যাপী রংপুরের তারাগঞ্জ উপজেলায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদের হলরুমে কর্মশালাটি শুরু হয়।

ওই প্রশিক্ষণ কর্মসূচিতে উন্নত প্রযুক্তি ও সঠিক নিয়মে পাট চাষ ও পাটের জাগ দেওয়াসহ বিভিন্ন বিষয়ে চাষিদের প্রশিক্ষণ দেওয়া হয় । প্রশিক্ষণে অংশগ্রহণকারী ১’শ জন কৃষককে তাদের সম্মানি ও পাটের ব্যাগ উপহার হিসেবে দেওয়া হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন পাট অধিদপ্তর রংপুরের সহকারী পরিচালক মোঃ সোলায়মান আলী , ধান গম ও পাটবীজ উৎপাদন প্রকল্প রংপুর বিভাগের উপ-পরিচালক ও মনিটরিং কর্মকর্তা মোঃ রেজাউল করিম, পাট অধিদপ্তর রংপুরের জেলা পাট উন্নয়ন কর্মকর্তা একেএম মাহবুব আলম বিশ্বাস, উপজেলা নির্বাহি কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা উর্মি তাবাসসুম, উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম প্রমুখ।

প্রশিক্ষণ কর্মসূচিতে বক্তারা তারাগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারী পাট উৎপাদন ও পাট বীজ উৎপাদনকারী চাষীদের দেশের উন্নত পাটের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন।বক্তারা আরোও বলে, কিভাবে উচ্চ ফলনশীল পাট চাষের জন্য একজন কৃষক তার জমি প্রস্তুত করবে, কতটুকু জমিতে কতটুকু বীজ বপণ করবে, পাটের উৎপাদন বৃদ্ধিতে পাট গাছের দূরত্ব, আগাছা পরিষ্কার, জমিতে সেচ প্রদান, পাট কাঁটার পর পাটের ঝাঁক বা পচন পদ্ধতি, পাট পরিস্কার পদ্ধতি ও পাটের উচ্চ ফলনের বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

পাটের বীজ যাতে বিদেশ থেকে আমদানি না করতে হয় এবং দেশের চাহিদা পুরনে নিজেদের বীজ কৃষক যেন নিজে উৎপাদন করতে পারে সেই বিষয়েও উপস্থিত চাষীদের অবহিত করা হয়। পাটের রোগ ও প্রতিকারের বিষয়েও অবহিত করণ করা হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ