সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:০৩ পূর্বাহ্ন

দাউদকান্দিতে নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের ভ্রমণ
লিটন সরকার বাদল (সম্পাদক দৈনিক দেশের কথা) / ১৭ ভিউ
সর্বশেষ আপডেট : সোমবার, ২৮ নভেম্বর ২০২২

নেপাল বাংলাদেশ ইয়ুথ এন্ড কালচারাল প্রোগ্রাম এর অংশ হিসেবে দাউদকান্দিতে ভ্রমণ করছে নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। দলটি দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমনের আমন্ত্রণে দাউদকান্দি সোনালী আঁশ ইন্ডাস্ট্রি, মৎস্য প্রকল্প ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গৌরীপুর পরিদর্শন করেন।


বাংলাদেশে নেপাল শিক্ষার্থীদের এটাই প্রথম স্টাডি ট্যুরিজম। তাই বিদেশি শিক্ষার্থীদের কাছে পর্যটন আকর্ষণের ক্ষেত্র তৈরি করবে এই আয়োজন।

বাংলাদেশের মানুষের পল্লীর জীবনযাত্রা শিল্প স্বাস্থ্য সেবা পরিদর্শনে আসে নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকালে দাউদকান্দিতে তাদেরকে অভ্যর্থনা জানায় দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন ও উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান। নেপালের শিক্ষার্থীদেরকে উত্তরীয় পরিয়ে সম্মাননা জানায় উপজেলা প্রশাসন। এসময় আগত অতিথিরা মতবিনিময় করেন।

মতবিনিময় শেষে বৈদেশিক মুদ্রা আহরণ, মৎস্য ও খাদ্য উৎপাদন, পাট শিল্পে সমৃদ্ধ মেঘনা ও গোমতী নদী বেষ্টিত কুমিল্লার দাউদকান্দি,সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প্লাবনভূমিতে মৎস্য চাষের প্রকল্প পরিদর্শন করেন। বাংলাদেশের মানুষের আতিথিয়তায় মুগ্ধতা প্রকাশ করেন অতিথিরা।

এই ভ্রমণ দুই দেশের মধ্যে পর্যটন বিকাশ সাংস্কৃতিক বিনিময়ে ভূমিকা রাখবে। প্রাকৃতিক সৌন্দর্যে বাংলাদেশের সাথে নেপালের মিল খুঁজে পান শিক্ষার্থীরা। বাংলাদেশের শিক্ষার্থীদের নেপাল ভ্রমণের আহ্বান জানান তারা।

গ্রামীণ জীবনে আজ আধুনিকতার ছোঁয়া। প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থানে এসেছে ব্যাপক পরিবর্তন। অতিথিদের কাছে এ বিষয়গুলো তুলে ধরেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন ও উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান।

ডেলিগেটদের মাঝে নেপাল ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের পদ্মা কন্যা মাল্টিপল ক্যাম্পাসের সাইকোলজি ও ক্লিনিকাল সাইকোলজি বিভাগের ৩০ জন শিক্ষার্থী ও ছয় জন শিক্ষক অংশগ্রহণ করেন। সাত দিনের সফরে ১৪ অক্টোবর তারা বাংলাদেশে আসেন। এ সময় শিল্প প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, পর্যটন এলাকা পরিদর্শন করবেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ