শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:৫৩ পূর্বাহ্ন

দাসিয়ারছড়ায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মদিন পালন
মোঃ নাসিরুল ইসলাম ফুলবাড়ী প্রতিনিধি / ২০০ ভিউ
সর্বশেষ আপডেট : শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩
আজ ০৮/০৮/২০২১ইং রোজ রবিবার বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর ৯১ তম জন্মবার্ষিকী উপলক্ষে “শেখ ফজিলাতুন্নেসা দাখিল মাদ্রাসা” দাসিয়ারছড়া, ফুলবাড়ী, কুড়িগ্রাম এ দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় সুপার মোঃ আমিনুল ইসলাম মিয়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ইতিহাসে বেগম ফজিলাতুন্নেছা মুজিব কেবল একজন সাবেক রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন, বাঙালির মুক্তিসংগ্রামের অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। বঙ্গবন্ধুর দৃঢ় চেতনাকে আরো শাণিত করেছিলেন এই মহীয়সী নারী। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশিষ্টজনের কথা উঠে এসেছে। তাদের মধ্যে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নাম অগ্রগণ্য।

বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পারিবারিক নাম রেণু। বঙ্গবন্ধুর বাল্যকালে বাবা-মা হারানো চাচাতো বোন রেণুর (বয়স মাত্র ৩ বছর) সঙ্গে তার বিয়ে ঠিক করেন পরিবারের সদস্যরা। মিশনারি স্কুল থেকে বেগম ফজিলাতুন্নেছা মুজিব অল্প-বিস্তর প্রাথমিক প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেন। এরপর আর পড়ালেখার সুযোগ হয়নি। কিন্তু তিনি ছিলেন একজন জ্ঞানী, বুদ্ধিদীপ্ত, বিচক্ষণ, দায়িত্ববান ও ধৈর্যশীল নারী। বঙ্গবন্ধুর জীবনে তার প্রভাব ছিল অপরিসীম।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন উক্ত মাদ্রাসার সকল শিক্ষক কর্মচারী, মাদ্রাসার বর্তমান ও সাবেক সভাপতি এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পরিশেষে দোয়া করে উক্ত আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ