শনিবার, ২১ মে ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

নিরাপদ সড়ক চাই ( নিসচা ) কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত
লিটন সরকার বাদল / ১০৪ ভিউ
সর্বশেষ আপডেট : শনিবার, ২১ মে ২০২২

শনিবার ১২ ফেব্রুয়ারী নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটি কর্তৃক আয়োজিত প্রতিনিধি সম্মেলন- ২০২২ ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। সারাদিনব্যাপী রাজধানী ঢাকায় নোয়াখালী জেলা সমিতির মিলনায়তনে সারা দেশের নিসচা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক এই সম্মেলনে অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠান যৌথভাবে সঞ্চালনা করেন নিসচার ভাইস-চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক কামাল ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ। প্রতিনিধি সম্মেলনে সড়ক দুর্ঘটনায় হতাহতদের আত্মার শান্তি কামনা করে শোক প্রস্তাব উত্থাপন করেন নিসচার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়, অনুষ্ঠান পরিচালনায় সার্বিক সহেযাগিতা করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন মহাসচিব সাদেক হোসেন বাবুল।

প্রতিনিধি সম্মেলনে আগত নেতৃবৃন্দরা তাঁদের আগামী দুই বছরের কর্মপরিকল্পনা সম্পর্কে তাদের মতামত প্রদান করেন। নেতৃবৃন্দরা জানান, তারা স্থানীয় পর্যায়ে সড়ক দুর্ঘটনারোধে মানববন্ধন, শোভাযাত্রা, লিফলেট ও হেলমট বিতরণ, দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও সে বিষয়ে সুপারিশ, স্থানীয় জেলা প্রশাসন, বিআরটিএসহ সংশ্লিষ্ট প্রশাসনকে সহযোগিতা, দুর্ঘটনা প্রবণ এলাকা খুঁজে বের করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সচেতন করতে নানা কর্মসূচি গ্রহণ করেছেন নিজ নিজ এলাকায়। এছাড়া বাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনের চালকদের গাড়ি চালনায় সতর্ক করতেও নানা প্রচারণামূলক কর্মসূচি নিয়মিতভাবে পরিচালনা করছেন। এসব কার্যক্রমে সড়ক দুর্ঘটনা অনেক কমেছে বলে নিসচার প্রতিনিধিরা উল্লেখ করেন। এছাড়া সম্প্রতি নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের দাবি পরিবহন শ্রমিকদের সন্তানদের বিনা বেতনে পড়া লেখার সুযোগ বাস্তবায়নে প্রতিনিধিরা নিজ নিজ জেলা উপজেলাতে স্কুল কলেজে শিক্ষকদের সাথে এবিষয়ে আলোচনা করে বিষয়টি বাস্তবায়নের জন্য জোরালো প্রদক্ষেপ গ্রহন করছেন বলে জানান সকলে।

সম্মেলনে দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন ইলিয়াস কাঞ্চন। এসময় তিনি বলেন, নিরাপদ সড়ক কার্যকরে সকলের সমন্বিত ভাবেই কাজ করত হবে। কাউকে প্রতিপক্ষ ভাবলে চলবে না। যানবাহনের মালিক শ্রমিক পথচারী ট্রাফিক বিভাগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, অন্যান্য নেতৃবৃন্দের ও ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, আমি বিশ্বাস করি আমার সকল শাখার কর্মিরা সততার সাথে কাজ করে যাচ্ছেন। সকলে সততা ও নিষ্ঠার সাথে কাজ করবেন। অবশ্যই আপনাদের কাজে সফলতা আসবে। ইলিয়াস কাঞ্চন বলেন, সম্প্রতি আমি একটি দাবি জানিয়েছি পরিবহন শ্রমিকদের সন্তানরা যেন বিনা বেতনে পড়া লেখা করার সুযোগ পায়। কারণ দুর্ঘটনারোধে শ্রমিকদের ভুমিকা বড় ভুমিকা। এই শ্রমিক ভাইদের প্রতি আমাদের ভালোবাসা প্রকাশ করতে হবে। তাদের ভালোর জন্য আমাদের কাজ করতে হবে। তাদেরকে আমাদের পাশে রেখে কাজ করতে হবে। ইলিয়াস কাঞ্চন সারাদেশ থেকে আগত প্রতিজন নেতৃবৃন্দকে আহবান জানান শ্রমিকদের সন্তানদের বিনা বেতনে পড়া লেখার দাবি বাস্তবায়নে প্রতিটি জেলা/উপজেলাতে কার্যক্রম অব্যহত রাখার। এবং এই বিষয়ে সকলকে তাদের জেলাতে শিক্ষা অফিসারদের নিকট স্বারক লিপি পেশ করার আহবান জানান।

সম্মেলন শেষে নিরাপদ সড়ক চাই এর সন্মানিত চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি নির্বাচিত হওয়ায় সারাদেশ থেকে আগত নিরাপদ সড়ক চাই কমিটির নেতৃবৃন্দর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উল্লেখ্য সম্মেলনে সারাদেশ থেকে ৭০টি শাখার সভাপতি ও সাধারন সম্পাদক অংশগ্রহন করেন। এবং প্রতি শাখার একজন করে নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন।

সম্মেলনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নোয়াখালী জেলা সমিতির সভাপতি শাহাবুদ্দিন, নিসচার ভাইস-চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক কামাল, ভাইস-চেয়ারম্যান কানিজ ফাতেমা মঞ্জুলি কাজী, মহাসচিব সাদেক হোসেন বাবুল, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, যুগ্ম-মহাসচিব জুনাইদুর রহমান মাহফুজ, যুগ্ম-মহাসচিব লায়ন গণি মিয়া বাবুল, অর্থ সম্পাদক আসাদুর রহমান আসাদ, দপ্তর সম্পাদক ফিরোজ আলম মিলন, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাড. তৌফিক আহসান টিটু, আব্দুর রহমান, সৈয়দ একরামুল হক, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম আর হাসান, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা বিষয়ক সম্পাদক ডঃ মাহবুব তালুকদার, প্রকাশনা সম্পাদক সালাম মাহমুদ, যুব বিষয়ক সম্পাদক মোঃ নাহিদ মিয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মফিজুর রহমান খান বাবু , কার্যকরী সদস্য শফিক আহমেদ সাজীব, কামাল হোসেন খান, ড. হরিপদ রায়, এম জামাল হোসেন মণ্ডল, মোস্তাফিজুর রহমান , তাহমিদ ঈশাদ রিপন, মোঃ রশিদুর রহমান রানা, সেকান্দার আলম রিন্টু, কামাল হোসেন খান ও নাসিম রুমি ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ