শনিবার, ২১ মে ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন

বরগুনায় ঘরে বসেই দেয়া যাবে করোনা নমুনা টেস্ট
জাহিদুল ইসলাম মেহেদী: / ১০৬ ভিউ
সর্বশেষ আপডেট : শনিবার, ২১ মে ২০২২

করোনা (Corona Virus) আতঙ্ক গ্রাস করেছে গোটা বিশ্ব। মারণভাইরাসের থাবা থেকে রেহাই পায়নি এদেশও। অনেকক্ষেত্রেই দিচ্ছে না নমুনা পরীক্ষার। সেই সমস্যা এবার সমাধানের পথে। হাসপাতালে না গিয়ে এবার দিতে পারবেন করোনা পরীক্ষা তথা কোভিড-১৯ টেস্ট। বরগুনা সিভিল সার্জন এর কাছে বাড়ি থেকে করোনা টেস্টের নমুনা সংগ্রহ করার আবেদন জানিয়েছেন প্রধান দুই রাজনৈতিক দলের তিন তরুন নেতৃত্ব। বয়স্ক বা শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য বাড়ি বাড়ি গিয়ে করোনা নমুনা সংগ্রহের জন্য বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের তিন জন তরুণ নেতৃত্ব সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করে কর্তৃপক্ষ বরাবর আবেদন করেছে।

করোনা মহামারীর এই ভয়াবহ সময়ে বরগুনা জেলায় করোনা ভাইরাস পরীক্ষার ব্যবস্থা রয়েছে ঠিকই কিন্তু, বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম মানুষের জন্য বাড়ি গিয়ে করোনা নমুনা সংগ্রহের ব্যবস্থা নেই। বরগুনা খুব জনবহুল এলাকা এবং মানুষের মাঝে এখনো করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়ে সচেতনতার অভাব রয়েছে।

বরগুনা জেলা সিভিল সার্জন অফিসের সূত্রমতে, বিগত দিনে বরগুনায় অনেক লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যুবরণ করেছেন যাদের মধ্যে বয়স্করাই বেশি। বরগুনায় অনেক বয়স্ক বা শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা অনেকসময়ই করোনা ভাইরাসের নমুনা জমা দেয়ার জন্য তারা পরীক্ষাগার পর্যন্ত যেতে পারেন না। এতে করে তাদের রোগ শনাক্তকরণ করা সম্ভব হয় না এবং নিয়মমাফিক আইসোলেশান নিশ্চিত করা কঠিন হয়। এর ফলে তাদের থেকে অন্যদের সংক্রমিত হওয়ার আশংকা থাকে প্রবল। এমতবস্থায় বরগুনায় বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে করোনার নমুনা সংগ্রহ করা জরুরী।

এই লক্ষ্যে বিগত ২০ মে পৌর মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাশপিয়া দেবনাথ, জেলা ছাত্রদল -এর যুগ্ম সাধারন সম্পাদক এবং বরগুনা সরকারি কলেজ ছাত্রদল -এর আহ্বায়ক মোঃ গোলাম রাসেল খোকন এবং বরগুনা জেলা ছাত্রদল -এর ছাত্রী বিষয়ক সম্পাদক ফারজানা আক্তার মিতু বরগুনা জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেন।

তারা এ সম্মিলিত উদ্যোগ গ্রহণ করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোশিপ কার্যক্রমের অংশ হিসেবে। আবেদনের অনুলিপি দেয়া হয় বরগুনা-১ আসনের সংসদ সদস্য, বরগুনা সিভিল সার্জন, বরগুনা পৌর মেয়র এবং মাল্টিপার্টি এ্যডভোকেসি ফোরাম (এমএএফ)কে। তাদের এ উদ্যোগে সরাসরি সহযোগিতা করেন বরগুনা জেলার প্রধান দুটি রাজনৈতিক দল, সাংবাদিক এবং নাগরিক প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত এমএএফ।

রাজনৈতিক ফেলোবৃন্দের সাথে এমএএফ-এর সাধারন সম্পাদক মো. সাহাবুদ্দিন সাবু এবং সাংগঠনিক সম্পাদক মো. তারিকুজ্জামান টিটু আবেদন জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন ।

ইউএসএইড এবং ইউকেএইড -এর অর্থায়নে বেসরকারি আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ, গণতন্ত্র চর্চা এবং তরুণ রাজনৈতিক নেতৃত্ব বিকাশে কাজ করে যাচ্ছে। ২০১১ সাল থেকে ডিআই বাংলাদেশে অধিকতর অংশগ্রহণমূলক রাজনৈতিক পরিবেশ তৈরিতে কাজ করছে।

তারই ধারাবাহিকতায় চার মাসব্যাপী ফেলোশিপের অংশ হিসেবে বরগুনার সামাজিক বিষয় নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল -এর তিনজন প্রতিনিধি মোঃ গোলাম রাসেল খোকন, কাশপিয়া দেবনাথ এবং ফারজানা আক্তার মিতু এ উদ্যোগ শুরু করেন।

এমএএফ-এর অনলাইন সভায় এ বিষয়টি নিয়ে আলোচনা হয় এবং এখনো এটি বাস্তবায়েনে কতৃপক্ষ দ্বারা কোন উদ্যোগ দৃষ্টিগোচর না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তারা ।

এসময় উদ্যোগটি বাস্তবায়নের লক্ষ্যে তারা ফেলোবৃন্দকে সাথে নিয়ে কর্মপরিকল্পনা গ্রহণ করেন। সভায় উপস্থিত ছিলেন বরগুনা এমএএফ সভাপতি, সাধারণ সম্পাদক, সদস্যবৃন্দ এবং বাংলাদেশের প্রধান দুটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ