বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৮:১০ অপরাহ্ন

রাজাপুরে খাল ভরাটে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম
আবু সায়েম আকন, ঝালকাঠি জেলা প্রতিনিধি / ১৪৭ ভিউ
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

ঝালকাঠির রাজাপুরে পাইলিং দিয়ে প্রভাবশালীরা খাল ভরাট করায় প্রায় ৫’শ একর ফসলি জমির চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। উপজেলা সদরের আদর্শপাড়া সংলগ্ন এলাকার খাল গুলো প্রভাবশালীরা ভরাট করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় কৃষক আবু তালেব, আঃ মজিদ ও মজিবর মৃধা জানায়, স্থানীয় প্রভাবশালীরা কাটা খালে পাইলিং দেয়ায় খাল ভরাট হয়ে আস্তে আস্তে খালগুলো সরু হয়ে গেছে। ঐ এলাকার ৪টি মাঠের (ফসলি জমি) প্রায় ৫শ একর ফসলি জমিতে পানি উঠা-নামার একমাত্র খাল এটি। এখন এই খাল থেকে পানি ওঠা-নামা প্রায় বন্ধের পথে। ফলে ভবিষ্যতে ঐ এলাকায় ধানসহ বিভিন্ন রকম মৌসুমি ফলমুল, শাকসবজি চাষবাদ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় কৃষকরা। এছাড়াও খাল সরু হয়ে নৌকা চলাচল অনেক আগে থেকেই বন্ধ হয়ে গেছে। এমনকি খাল সরু হয়ে খালের গতিপথ পরিবর্তন হয়ে ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে পাশের সার্বজনীন শীতলা মন্দিরটি। যে কোন সময় বিলিন হতে পারে খালে।

মন্দির কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার খাল ভরাটকারীদের বিরুদ্ধে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগও দিয়েছেন।

হিমাংশু শেখর দাস জানায়, সম্প্রতি পাইলিং দিয়ে খাল ভরাটে স্রোতের গতি পথ পরিবর্তন হয়ে আমাদের মন্দির ঝুঁকিতে থাকায় খাল ভরাটকারীদের বিরুদ্ধে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছি।

অভিযুক্ত আঃ সোবাহান হাওলাদার জানায়, আগে থেকেই খালের আগার দিক থেকে সব ভরাট করা হয়েছে। আমি পর্দা দেয়ার জন্য কয়েকটা খুটি পুতে ছিলাম।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অনুজা মন্ডল বলেন, রবিবার ঘটনা স্থলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ