রবিবার, ২২ মে ২০২২, ০৮:০৭ পূর্বাহ্ন

রাষ্ট্রের প্রয়োজনে রপ্তানি বাজার রক্ষায় অত্যন্ত যুক্তিযুক্ত পরিস্হিতি সামাল
সুমন: মোহাম্মদ ঢাকা প্রতিনিধি / ১১০ ভিউ
সর্বশেষ আপডেট : রবিবার, ২২ মে ২০২২
 প্রবাস থেকে কাজী শামীম হাসান সোহেল
করণীয় ও অনুরোধ
রাষ্ট্রের প্রয়োজনে রপ্তানি বাজার রক্ষায় অত্যন্ত যুক্তিযুক্ত পরিস্হিতি সামাল দিতে, শিল্পকারখানা চালু হলে, আগামীর প্রাতিষ্ঠানিক সুশিক্ষিত প্রজন্মকে বাঁচাতে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে বাধা কোথায়?

করোনাভাইরাসের বর্তমান ঢেউ গেলে এবং প্রকোপ কিছুটা কমলেই, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান দয়া করে খুলে দিন,আগামী প্রজন্মকে আরো বেশি ক্ষতিগ্রস্হ হওয়া হতে বাঁচান।

দেশের প্রায় সকল মাঝারী ও ছোট ব্যবসায়ীরা এবং শ্রমজীবী মানুষেরা মারাত্মক অর্থনীতিক ক্ষতির সম্মুখীন! ওদেরকেও স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনার সুযোগ করে দিয়ে, বাঁচতে দিন।

মনে রাখবেন করোনার প্রোগ্রাম ২০২৫ সাল পর্যন্ত নিখুঁত ভাবে সাজানো। যা বিগত বছরের ফেব্রুয়ারি থেকে বারবার বলে আসছি। আমরা কোনভাবেই অন্যদের অনুকরণে সে পর্যন্ত গতানুগতিক পরিকল্পনা না করে, অন্য দেশের চাইতে বেশি স্মার্ট পরিকল্পনা করে বিশ্বের বুকে অনেক বেশি অর্থনীতিক, সামাজিক ভাবে শক্তিশালী রাষ্ট্রে পরিনত হতে পারি। প্রয়োজন আগামীকে যথাযথভাবে অনুধাবন করে, সে অনুযায়ী সকল দেশের চাইতে অনেক বেশি সেরা পরিকল্পনা।

বাংলাদেশে উৎপাদিত হয়ে রপ্তানিকৃত পণ্যের সাথে সরাসরিভাবে ৫০ লাখ সহ হয়ত সর্বসাকুল্যে দুই কোটি লোক জড়িত! তাদের স্বার্থ যেমন গুরুত্বপূর্ণ, সেই সাথে বাকি ১৬ কোটি জনগণের স্বার্থ মোটেও কম গুরত্বপূর্ণ নহে।

আমাদেরকে ১৮ কোটি জনগণের জন্য ২০২৫ সাল পর্যন্ত সম্ভাব্য চলতে থাকা মানবসৃষ্ট সুপরিকল্পিত দুর্যোগ মোকাবিলায় সময়ের সেরা পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং তা কোন ভাবেই কোন দেশকে অনুকরণ করে নয়। বরং সারা পৃথিবী যেন আমাদেরকে অনুকরণ করতে পেরে তৃপ্ত হয় এবং না করতে পেরে হতাশ হয়।

বিশ্বাস করুন আর নাই করুন, আমি আপনাদের কারোরই মোটেও প্রতিপক্ষ নই। বরং আমি আপনাদের ও বাংলাদেশের ১৮ কোটি মানুষের সত্যিকারের সুহৃদ।

দোহাই স্বল্প শিক্ষিত, ক্ষমতাহীন, নিতান্তই সাধারণ মানুষটির কথা শুনুন। দেশটাকে দল, মত, ধর্ম, আঞ্চলিকতার সকল বিভাজন ভূলে আরো অনেক বেশি মর্যাদাবান করতে ও ১৮ কোটি মানুষের পরিবারটিকে সুখি করতে সবাই মিলে চেষ্টারত হই।

ইনশাআল্লাহ্ সকল হতাশা কেটে সোনালী সূর্য উদিত হবেই হবে। ১৮ কোটি মানুষের, সকলের মুখে স্বস্তির হাঁসি ফুটে উঠবেই।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয়
সর্বশেষ