বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৫:৪৯ অপরাহ্ন

হরিণ শিকার করবে না ; কোরআন শপথ আত্মসমর্পণকারী হরিণ শিকারীদের
পারভেজ খান মোংলা প্রতিনিধি ঃ / ৬২ ভিউ
সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২
সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় ও সংরক্ষণে সদা তৎপর জাতীয় বন বিভাগ । বেশ কিছুদিন ধরেই হরিণ শিকারের তৎপরতা বৃদ্ধি পায় । এমতাবস্থায় বন প্রসাশন কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে সুন্দরবনে । এতে হরিণ শিকারীরা ভীত সন্ত্রস্ত হয়ে আত্মসমর্পণ এর সিদ্ধান্ত নিয়েছে।

স্ট্যাম্পে লিখিত দিয়ে সুন্দরবনের ৯ হরিণ শিকারী আত্মসমর্পণ করেছে। আত্মসমর্পণকারীরা দীর্ঘদিন ধরে সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ করেন হরিণ শিকারের পাশাপাশি কীটনাশক দিয়ে মাছও শিকার করতো।
সোমবার (১৬ আগস্ট) সকালে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বনকর্মকর্তার কাছে এসে তারা আত্নসমর্পণ করেন। রেঞ্জের এসিএফ (সহকারী বন সংরক্ষক) মোঃ এনামুল হক এ তথ্য নিশ্চিত করেন।
আত্মসমর্পণকারী হরিণ শিকারীরা হলেন- সাজ্জাক ব্যাপারি (২৫), এমদাদুল সরদার (২৮), মহিদুল শেখ (৩০), রেজাউল শেখ (৩৫), জাহাঙ্গীর মোল্যা (৩০), বাচ্চু মৌছাল্লি (৩৫), আতাউর খাঁন (৩৫), রুবেল শেখ (২৮) ও ফরিদ জোমাদ্দার (৩৮)। তাদের বাড়ী উপজেলার সুন্দরবন ও চিলা ইউনিয়নে।
এসিএফ এনামুল হক বলেন, আত্মসমর্পণকারীরা দীর্ঘদিন সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশ করেন হরিণ শিকারের পাশাপাশি কীটনাশক বা বিষ দিয়ে মাছও শিকার করতো। তারা সোমবার চাঁদপাই রেঞ্জের কার্যালয়ে এসে ৩শ’ টাকার স্ট্যাম্পে লিখিত দিয়ে এবং পবিত্র কুরআন শরীফ শপথ করে এসব অপকর্মে আর জড়িত হবেন না বলে অঙ্গিকার করেন।

এর তিন মাস আগে আরও ১৮ হরিণ শিকারী আত্মসমর্পণ করেন বলেও জানান এসিএফ এনামুল হক।
হরিণ শিকারীদের আত্মসমর্পণের সময় সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা ওবায়দুর রহমান, চাঁদপাই রেঞ্জের সহ-ব্যবস্থাপনা সংগঠন সিএসসির বর্তমান আহবায়ক ও সাবেক চিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম রাসেল, ইউপি সদস্য অলিয়ার রহমান সরদার ও বনকর্মী মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

জনপ্রিয়
সর্বশেষ